মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিনিধিঃ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনিস্টিটিউশাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে শিক্ষকদের অনুষদভিত্তিক ‘শিক্ষাদান পদ্ধতি ও প্রসাশনিক দক্ষতা বৃদ্ধি’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

২৯ নভেম্বর মঙ্গলবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান এবং সভাপতিত্ব করেন আইকিউএসি এর পরিচালক প্রফেসর ড. মোঃ উমর ফারুক। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. এ কে ওবায়দুল হক। কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অভিজ্ঞ অধ্যাপক ও প্রশিক্ষকগণ প্রশিক্ষন প্রদান করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষকদের শিক্ষাদান পদ্ধতি ও প্রসাশনিক দক্ষতা অর্জনের জন্যএ ধরনের প্রশিক্ষনের কোন বিকল্প নেই। শিক্ষা অনেকেই গ্রহণ করতে পারে কিন্তু সুন্দর ও সঠিকভাবে সবার দ্বারা শিক্ষাদান করা সম্ভব হয় না। বিশ্বের চাহিদার সাথে সংগতি রেখে প্রত্যেক শিক্ষককেই শিক্ষাদান পদ্ধতি ও শিক্ষা প্রশাসন বিষয়ে প্রশিক্ষন গ্রহন করতে হবে। শিক্ষকতাও একটি শিল্প, এই শিল্প ভালভাবে রপ্ত করতে না পারলে শিক্ষার্থীদের সঠিকভাবে পাঠদান করা সম্ভব না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কোন না কোনভাবে প্রশাসনের সাথে জড়িত, তাই শিক্ষকতার পাশাপাশি শিক্ষকদেরকেওপ্রসাশনিক দক্ষতা অর্জন করতে হবে।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের বিভাগসমূহের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap