দেশে সরিষা চাষে এবার বিপ্লব ঘটতে যাচ্ছে-কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃ কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ডক্টর মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন- ভোজ্যতেলের চাহিদার শতকরা ৯০ ভাগ বিদেশ থেকে আমদানি করতে হয়। এতে বছরে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয় করতে হয়। এ অবস্থায় দেশে ৫০ ভাগ তেল উৎপাদনের মাধ্যমে আমদানি নির্ভরতা কমাতে তিন বছর মেয়াদি রোডম্যাপ আমরা বাস্তবায়ন করে যাচ্ছি।

প্রথম বছরেই এবার সারা দেশে দ্বিগুণ পরিমাণ সরিষা চাষ হয়েছে জানিয়েছে মন্ত্রী বলেন, দেশে সরিষা চাষে এবার বিপ্লব ঘটতে যাচ্ছে এবং আগামি তিন বছরের মধ্যেই আমরা বছরে ভোজ্যতেল আমদানিতে কমপক্ষে ১০ হাজার কোটি টাকা সাশ্রয় করতে পারব। রবিবার (১৫ জানুয়ারি) সকালে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলায় উন্নত জাতের সরিষার মাঠ পরিদর্শনকালে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শুধু সরিষার আবাদ বৃদ্ধিই নয়- এর সাথে সাথে বৃদ্ধি পেয়েছে মৌচাষ ও মধুর উৎপাদন। অন্যদিকে, আমন ও বোরোর মধ্যবর্তী সময়ে পতিত জমিতে সরিষার আবাদ হওয়ায় ধানের উৎপাদন কমছে না- একইসঙ্গে কৃষকরা অতিরিক্ত ফসল হিসেবে এই সরিষা পেয়ে লাভবান হচ্ছেন। এছাড়া সরিষা চাষীরা যাতে সরিষার ভালো দাম পান, এ বিষয়ে সহযোগিতা করা হবে।

এসময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহজাহান কবীর, টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহসানুল বাশার প্রমুখ উপস্থিত ছিলেন। পরিদর্শন শেষে কৃষিমন্ত্রী ধনবাড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap