মধুপুরে ইঁদুরের আক্রমণ থেকে ক্ষেত রক্ষা করতে কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে পলিথিন

নিজস্ব প্রতিনিধিঃ চারদিকে দুল খাচ্ছে সোনালী বোরো ধান। মৌ মৌ গন্ধে ভরে উঠছে দিগন্তজোড়া পুরো এলাকা।  ধান খেতে বাঁশের কঞ্চিতে টাঙানো হয়েছে পলিথিন। সামান্য বাতাস লাগলেই বেজে ওঠে এটি। ইঁদুরের আক্রমণ থেকে ক্ষেত রক্ষা করতে এমন পদ্ধতি প্রয়োগ করা হয়েছে। তাই তো টাঙ্গাইলের মধুপুর উপজেলার কৃষকদের মাঝে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এটি।

উপজেলার গোলাবাড়ী ইউনিয়নের গোলাবাড়ী গ্রামে গিয়ে দেখা যায়, প্রায় ধান ক্ষেতে পলিথিন টাঙানো হয়েছে। কৌতুহলবশত খেতে পলিথিনের এমন ব্যবহার কেন জানতে চাইলে কৃষক হয়রত আলী বলেন, ‘এক বিঘা ধান লাগিয়েছি ধান ভালোই হবে আশা রাখি। কিন্তু হঠাৎ ধান ক্ষেতে ইঁদুরের আক্রমণে অনেক ধানের গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। গাছের গোড়া কেটে দিয়েছে। ক্ষেতে অনেক বড় বড় গর্ত তৈরী করছে। দিনের  বেলা মানুষের উপস্থিতির কারণে তারা কম আক্রমণ করে। তবে রাত হলে উপদ্রব বেড়ে যায়। তাই এই পলিথিনের ব্যবহার করা হয়েছে। কোনো শব্দ পেলে ইঁদুর স্থান পরিবর্তন করে। রাতে পলিথিন বাতাসে নড়ে উঠে আর এই বাজনায় ইঁদুর পালিয়ে যায়।’

উপজেলার গোলাবাড়ী, মহিষমারা, কুড়া গাছা, শোলাকুড়ীসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে এমন দৃশ্য।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মামুন রাসেল জানান, এবারে বোরো ধানের আবাদ হয়েছে ১৩ হাজার হেক্টর জমিতে। তবে ধান ক্ষেতে ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে কৃষকেরা নিজে থেকেই তারা কঞ্চিতে পলিথিন টাঙিয়ে দিয়েছে। বাতাসে যখন পলিথিন শো শো শব্দ করে সেই শব্দে ইঁদুর আসতে পারে না। আগাম সর্তকতা হিসেবেও এটি ব্যবহার করেন তারা। তবে ইঁদুরের আক্রমণ থেকে রক্ষা পেতে পলিথিনের ব্যবহার কার্যকরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap