October 1, 2020, 12:21 pm

ইরানে যুক্তরাষ্ট্রের সিআইএ ও ইসরায়েলের মোসাদের এক গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন ডলারের বিনিময়ে যুক্তরাষ্ট্রের সিআইএ ও ইসরায়েলের মোসাদের কাছে তথ্য পাঠানোর অভিযোগে সোমবার এক গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান। গত জানুয়ারিতে রিভলিউশনারি গার্ডের সাবেক কমান্ডার কাশেম সোলেইমানি হত্যায় সংশ্লিষ্টতার অভিযোগ ছিল মোহাম্মদ মৌসাভি-মাজিদ নামের এ গুপ্তচরের বিরুদ্ধে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরআইবি এক প্রতিবেদনে মৌসাভির মৃত্যুদণ্ড কার্যকরের খবর নিশ্চিত করে। ফার্স নিউজের শিরোনাম ছিল, ‘ফাঁসিতে ঝোলানো হলো মোসাদের গুপ্তচরকে।’

গত মাসে বিচারিক আদালত বলেছেন, ২০১৮ সালে গ্রেপ্তার হওয়ার আগে সোলেইমানির অবস্থান সম্পর্কে দুই বিদেশি গোয়েন্দা সংস্থাকে তথ্য দিতেন মৌসাভি। তবে তার বিরুদ্ধে করা মামলাটি সোলেইমানি হত্যার সঙ্গে সম্পর্কিত ছিল না।

গত ৩ জানুয়ারি ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত হন সোলেইমানি। ইরানি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে মার্কিন বাহিনীর উপর হামলার পরিকল্পনা করছেন তিনি, তার বিরুদ্ধে এমন অভিযোগ ছিল ট্রাম্প প্রশাসনের।

এই মৃত্যুদণ্ড এমন সময়ে কার্যকর হলো যখন লাখ লাখ ইরানি দেশে মৃত্যুদণ্ড স্থগিতের দাবিতে অনলাইন হ্যাশট্যাগে তীব্র আন্দোলন গড়ে তুলেছে। এরই প্রেক্ষিতে গত নভেম্বরে সরকার বিরোধী বিক্ষোভে যোগ দেওয়ার অভিযোগে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত তিন ইরানির সাজা স্থগিত করতে বাধ্য হয়েছে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap