October 27, 2020, 4:09 am

ঢাবির চতুর্থ বর্ষ ও মাস্টার্সের ফাইনাল পরীক্ষার অবশিষ্ট পরীক্ষাগুলো নেওয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিনিধিঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চতুর্থ বর্ষ ও মাস্টার্সের ফাইনাল পরীক্ষায় কিছু বিষয়ের পরীক্ষা অবশিষ্ট রয়েছে। ওই পরীক্ষাগুলো নেওয়ার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট বিভাগগুলোকে এরইমধ্যে এ বিষয়ে নির্দেশনাও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, বিভিন্ন বিভাগে করোনার কারণে কিছু বিষয়ের মৌখিক পরীক্ষা নেওয়া বাকি আছে। আমরা চাই চলমান কোর্সগুলোর পরীক্ষা ক্লাসরীতি অনুযায়ী সম্পন্ন হোক। পাশাপাশি পরীক্ষাও নিয়ে নিতে। কোনো শিক্ষার্থীকে বাদ দিয়ে পরীক্ষা নেবো না, ক্লাসও করাবো না।

তিনি বলেন, আমরা লিখিত পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারিনি। তবে যাদের চতুর্থ বর্ষ বা মাস্টার্স শেষ, একটি-দুটি পরীক্ষা বাকি আছে, সেগুলো একটি নীতির মধ্যে এনে বিভাগগুলো কোনো ব্যবস্থা করতে পারবে কিনা সেটি দেখছি, সম্ভব হলে নিয়ে নেবো। এগুলোর ফল বের করে দিতে পারলে আমরা একটু হালকা হবো। তারা গ্র্যাজুয়েটও হয়ে যেতে পারবে, বেরিয়েও যেতে পারবে।

উপাচার্যের মতে, দু’একটি বিভাগ সেটি যদি নিতে পারে, যেমন ৪০ জন থাকলে চারটি ভাগে ১০ জন করে যদি পরীক্ষা নিয়ে নিতে পারে, তাহলে তারা বেরিয়ে যেতে পারলো। তখন আমাদেরও বোঝা কমবে, ছেলেমেয়েগুলোরও সময়ক্ষেপণ কম হলো।

তিনি আরও বলেন, আমরা প্রত্যেক অনুষদের ডিনদের বলেছি, রিভাইজড করতে। করোনার পর এটি আবারও করা হবে। নির্ভরযোগ্য পদ্ধতি ছাড়া লিখিত পরীক্ষা নিতে পারবো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap