মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
ভুঞাপুরে হিট‌স্ট্রো‌কে আক্রান্ত হ‌য়ে অসুস্থ্য শিক্ষার্থী সখীপুরে শাল-গজারি বনে এক মাসে ২৫ স্থানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা নাগরপুরে তিনদিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ঘাটাইলে সংরক্ষিত বনাঞ্চল আগুনে পুড়িয়ে ধ্বংস করছে দুর্বৃত্তরা টাংগাইলে নায়ক মান্নার বাসা থেকে ৬ শত ২০ মিটার রাস্তার উন্নয়ন কাজের উদ্বোধন নাগরপুরের বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ইন্তেকাল ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত টাংগাইলে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরন নাগরপুরে প্রবাসীকে হত্যার অভিযোগে দুইজন গ্রেফতার মাভিপ্রবিতে বিতর্কে জয়ী বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’

নাগরপুরে হস্ত ও কুটির শিল্প মেলা উদ্বোধন

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪
  • ১৯ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ বানিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্ত শিল্পকে বর্ষ পন্য হিসেবে ঘোষনা করেছেন। সেই ঘোষনার আলোকে আমরা একটি গ্রাম একটি পন্য  এই শ্লোগানে সারা বাংলাদেশে তৃনমূল পর্যায়ে যে সকল কারিগর রযেছে তাদেরকে মেলার মাধ্যমে একত্র করে তাদের তৈরি হস্ত ও কুটির শিল্পকে আগামী ঢাকা আর্ন্তজাতিক বানিজ্য মেলায় স্টল করে দিয়ে উপস্থাপন করার সুযোগ করে দিব। আমাদের মূল লক্ষ্যই হলো হস্ত ও কুটির শিল্পকে আর্ন্তজাতিক পর্যায়ে নিয়ে যাওয়া। গত শনিবার (১৩এপ্রিল) বিকালে টাংগাইলের নাগরপুরে সরকারী কলেজ মাঠে নাগরপুর উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ৫ দিন ব্যাপী ক্ষুদ্র কুটিরশিল্প ও বৈশাখী মেলা উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আগে মানুষ পেটের দায়ে ক্ষুদ্র কুটির শিল্পের কাজ করতো কিন্তু এটা যে একটা শিল্প এবং এর থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব সে বিষয়টা মাথায় নিয়েই আমরা এই হস্ত ও কুটির শিল্পীদের ভবিষ্যতে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসব। আমরা বিশ্বাস করি তারা যথাযথ প্রশিক্ষন পেলে তাদের উৎপাদিত পন্য আর্ন্তজাতিক পর্যায়ে নিয়ে যেতে পারবে।আর বর্তমান সরকার তাদের পাশে থেকে আর্ন্তজাতিক বাজারে রপ্তানী করতে সহযোগিতা করবে। সবচেয়ে বড় কথা হলো আমাদের কিছু হস্ত ও কুটির শিল্প রয়েছে যেমন বাঁশ ও বেত শিল্প, মৃৎশিল্প, নকশী কাথা, গ্রামের মা বোনদের হাতে তৈরি কাসুন্দি, আচার, মুড়ি মরকিসহ বিভিন্ন শিল্প আজ হারিয়ে যেতে বসেছে। এই শিল্প গুলো যাতে বিলুপ্ত হয়ে না যায় সেজন্যই আজকের এই মেলার আয়োজন।

নাগরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেজা মো. গোলাম মাসুম প্রধান এর সার্বিক তত্বাবধানে নাগরপুর সরকারী কলেজ মাঠে ১৩-১৭ এপ্রিল পর্যন্ত সকাল ৯ টা থেকে রাত ১০ টাপর্যন্ত মেলা চলবে। মেলায় হস্ত ও কুটির শিল্পের স্টল ছাড়াও বিভিন্ন ধরনের প্রায় ২ শতাধিক স্টল অংশ নিয়েছে। এছাড়া মেলায় প্রতিদিন সন্ধ্যায় পড়শী ও ফকির এর মতো জাতীয় পর্যায়ের শিল্পীরা গান পরিবেশন করবেন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights