মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বুধবার, ১৯ জুন ২০২৪, ১০:৫৫ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
ঘাটাইলে কাভার্ডভ্যানের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে দুইজন নিহত ২৪ ঘন্টায় বঙ্গবন্ধু সেতুতে তিন কোটি টাকার টোল আদায় বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৩ কিমি জুড়ে যানবাহনে ধীরগ‌তি টাঙ্গাইলে খামারিরা প্রাকৃতিক পদ্ধতিতে গরুর পরিচর্যায় ব্যস্ত সখীপুরে দেশি প্রজাতির বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন ধনবাড়ীতে ঈদ উপলক্ষে ভিজিএফ চাল বিতরণ দেলদুয়ারে মেধাবী শিক্ষার্থীকে স্পন্দনবি বৃত্তি প্রদান গোপালপুরে সন্তানকে হত্যার পর বিষপানে আত্মহত্যার চেষ্টা করা বাবার মৃত্যু কালিহাতীতে জীবিতকে মৃত দেখিয়ে মেম্বারের শাশুরীর নামে ভাতার কার্ড দেলদুয়ারে ২৯ বছর ধরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়

টাংগাইলে বাড়ির আঙ্গিনায় ও ছাদ বাগান করলেই পাবেন উপহার

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪
  • ৮১ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ বাড়ির আঙিনা ও বাসার ছাদে গাছ লাগানোর আগ্রহ বাড়ানোর জন্য ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছেন টাঙ্গাইলের বৃক্ষপ্রেমী সাংবাদিক নওশাদ রানা সানভী। বাসাবাড়ির আঙিনার বাগানের ছবি তুলে ফেসবুকে দিয়ে জিততে পারবেন সম্মাননা ক্রেস্ট। বাড়ি বাড়ি গিয়ে নিজ হাতে উপহার পৌঁছে দিচ্ছেন বৃক্ষ প্রেমী বিশিষ্ট সাংবাদিক নওশাদ রানা সানভী । টাঙ্গাইলের স্বপ্ন সুপার সপ ও লাইফ স্টাইল রিটেইলিং লিমিটেড এর সিইও সৈয়দ যুবায়ের আব্দুল্লাহ’র সৌজন্যে দেয়া হচ্ছে এই উপহারগুলো। এই উদ্যোগে সাথে আছেন ইংরেজি দৈনিক ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক মির্জা শাকিলসহ আরও অনেকেই।

এই উদ্যোগে অংশগ্রহণ করে আটপুকুর একার বাসিন্দা মৌ খান বলেন, সাংবাদিক নওশাদ রানা সানভী পেইজের আমি একজন ফলোয়ার। সোমবার (২২ এপ্রিল) পেইজের একটি পোস্ট আমার নজরে আসে এবং আমি ই-মেইলে আমার ছাদ বাগানের ছবি পাঠাই। তিনি আমার বাসায় উপহার নিয়ে হাজির হন। ছাদে বাগান করে উপহার পাবো এটা কল্পনাই করতে পারিনি। আমি খুশিতে আত্মহারা। ভবিষ্যতে বৃক্ষরোপনের উৎসাহ অনেক বেড়ে গেল। টাঙ্গাইল কাজিপুর এলাকার বিশিষ্ট ব্যবসায়ী শাহনুর রহমান রঞ্জু’র স্ত্রী নাজমি আরা বেগম বলেন, একটু একটু করে ফুল, ফল, ঔষুধি ও শোভা বর্ধনকারি কয়েক হাজার গাছের বাগানটি তৈরি করেছি। বাগানটি আজ ৪৪ শতাংশ জায়গাজুড়ে হয়ে গেছে। বাগানের জন্য এই প্রথম পুরস্কার পেলাম, উপহার পেয়ে আমি অনেক খুশি।

শহরের বেপারি পাড়া এলাকার ব্যবসায়ী মোর্শেদ আলী খান মাছুম বলেন, ছোট বেলা থেকেই আমি গাছ খুব পছন্দ করি। শহরের গাছ লাগানোর জায়গা না থাকায় বাসার ছাদে গাছের বাগান করেছি। এই বাগানটি বর্তমানের তাপমাত্রায় খুব উপকারে আসছে। আমার শখ ও উপকারের বাগান করে এরকম একটি উপহার পাবো কখনও চিন্তা করতে পারিনি। আমি আমার পরিবারকে দেখাতে পারবো বাসার ছাদে বাগান করেও পুরস্কার জেতা যায়। সানভি ভাইয়ের এ রকম উদ্যোগ আমার জীবনে প্রথম দেখলাম। এর আগে এ রকম কাজ কেউ করেছে আমার চোখে পরেনি। ছাদে বাগান থাকলেই বাসায় গিয়ে দেখে তিনি নিজ হাতে পুরস্কার প্রদান করেন। ডেইলি স্টারের সাংবাদিক মির্জা শাকিল বলেন, রুক্ষ এই নগর জীবনে এক টুকরো সবুজ, একটু বাগান যাদের আছে তারা সত্যিই ভাগ্যবান, আশাকরি সাংবাদিক সানভীর এই উদ্যোগে আরো অনেকেই নিজের বাড়ির খোলা ছাদে বা আঙিনায় বাগান করে নিজেকে এবং প্রকৃতিকে আরো সমৃদ্ধ করবেন।

নওশাদ রানা সানভী বলেন, গাছের প্রতি ভালোবাসা ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি গাছ লাগাতে মানুষকে উৎসাহিত করতে আমার এই ক্ষুদ্র চেষ্টা। সবুজ কে ভালোবাসুন দেশ সবুজ হবে, ছায়া দিবে, ফল দিবে, ফুল দিবে অক্সিজেন দিবে। শহরে যাদের গাছ বপন করার জায়গা নেই, তারা ছাদে অথবা বারান্দায় গাছ লাগালে কিছুটা হলেও উপকৃত হবে। গাছ লাগিয়ে গাছের পরিচর্যা করলে অলস সময় কেটে যাবে এবং মোবাইলের প্রতি আশক্তি কমবে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights