মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
টাঙ্গাইলে মীরের বেতকা নূরানীয়া হাফিজিয়া মাদ্রাসার উদ্যোগে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত টাঙ্গাইলের ডা. আব্দুল হামিদের কাছে দুর্গম পাহাড় থেকে চিকিৎসা নিতে আসেন আদিবাসীরা মির্জাপুরে অতিরিক্ত মদপানে দুজনের মৃত্যু বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাকে হত্যা করা হয়েছে-কাদের সিদ্দিকী ময়মনসিংহের সাজাপ্রাপ্ত আসামী টাঙ্গাইলে গ্রেফতার টাঙ্গাইলে বিডি ক্লিন এর উদ্যোগে লৌহজং নদী পরিস্কার মির্জাপুরে ৩টি চোরাই মোটরসাইকেলসহ আন্ত: জেলা চোর চক্রের ৪ সদস্য গ্রেপ্তার মধুপুরে ৩ দিনব্যাপী অমর একুশে বইমেলার উদ্বোধন মির্জাপুর প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত বিপিএলের নতুন চ্যাম্পিয়ন ফরচুন বরিশাল

টাঙ্গাইল ভূঞাপুরের কৃতিসন্তান দিনকাল সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকীর ইন্তেকাল

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ৭৫ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান হোসেন সিদ্দিকী আর নেই। গতকাল মঙ্গলবার রাত ১১টার দিকে রাজধানী ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রেজোয়ান সিদ্দিকীর মেয়ে অদিতি সিদ্দিকী এই তথ্য নিশ্চিত করেছেন।

সাহিত্যিক, সাংবাদিক, কলামিস্ট রেজোয়ান হোসেন সিদ্দিকীর জন্ম ১৯৫৩ সালের ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলার এলাসিন গ্রামে। তাঁর বাবা মরহুম আতিকুল হোসেন সিদ্দিকী। মা মরহুমা হাওয়া সিদ্দিকী।

ড. রেজোয়ান হোসেন সিদ্দিকী এসএসসি পাস করেন ১৯৬৮ সালে। বলতে গেলে তার পর থেকেই জীবন সংগ্রাম শুরু। ১৯৬৯ সালে টাঙ্গাইলের করটিয়ার সা’দত কলেজের ছাত্র থাকা অবস্থায় তার পড়াশোনা আপাত বন্ধ হয়ে যায়। হুলিয়া নিয়ে তিনি চলে যান চট্টগ্রামে তার চাচা মোফাখখর হোসেন সিদ্দিকীর আশ্রয়ে।

এরপর রেজোয়ান সিদ্দিকী চলে আসেন ঢাকায়। জীবন সংগ্রামের এক ভিন্ন মাত্রা শুরু হয় তখন থেকেই।

সাংবাদিকতা পেশায় ঢুকেছেন ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে দৈনিক বাংলায়। প্রুফ রিডার হিসেবে শুরু করেছিলেন। সেখানে শেষে ছিলেন সিনিয়র সহকারী সম্পাদক। একই সাথে ছিলেন ফিচার এডিটর, সিনে সম্পাদক এবং সাহিত্য সম্পাদক।

খবরের কাগজে সাংবাদিকতার এমন কোনো পদ নেই, যে পদে কাজ করেননি তিনি।

সর্বশেষ দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন তিনি। প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন চার বছর।

১৯৯১ সালে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ডেপুটি প্রেস সেক্রেটারি ছিলেন। ২০০১ সালে খালেদা জিয়া সরকার ক্ষমতায় আসার পর ড. রেজওয়ান হোসেন সিদ্দিকী প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ১৯৭৩ সালে। ১৯৭২ সাল থেকেই ছোট গল্পকার ও কলাম লেখক হিসেবে পরিচিতি লাভ করেন রেজোয়ান সিদ্দিকী। লেখাপড়া করেন সাহিত্যে। কিন্তু এইচএসসি পর্যন্ত তিনি ছিলেন বিজ্ঞানের ছাত্র।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই তিনি পিএইচডি অর্জন করেন ১৯৯৫ সালে। হল্যান্ডের আইএসএস (ইনস্টিটিউট অব সোস্যাল স্টাডিজ) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন বিষয়ে তিনি অর্জন করেছেন স্নাতকোত্তর ডিপ্লোমা।

লেখক হিসেবে তার চরিত্র সব্যসাচীর। তিনি লিখেছেন, উপন্যাস, গল্প, নাটক, বিজ্ঞান, প্রকৃতি-পরিবেশ, ফিকশন, অনুবাদ, সংকলন-সব কিছু মিলে অর্ধশতাধিক বই। এখনো অবিরাম লিখে যাচ্ছেন রেজোয়ান সিদ্দিকী।

গতকাল বুধবার (১৭ জানুয়ারি) সকাল ১০টায় তার লেকসার্কাস বাসার নিচে, পরে দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবে দু’দফা জানাজা শেষে রায়ের বাজার বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।

দৈনিক দিনকালের বার্তা সম্পাদক রাশেদুল হক জানান, দুপুরের পর রেজোয়ান সিদ্দিকীকে রায়ের বাজার বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।  ড. রেজোয়ান সিদ্দিকী তার সহধর্মিণীসহ এক ছেলে এক মেয়ে রেখে গেছেন।

দুপুর ১২টায় রেজোয়ান সিদ্দিকীর মরদেহ জাতীয় প্রেসক্লাবের নিয়ে আসা হলে সাংবাদিকরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে।

এখানে মরহুমের জানাজায় সাংবাদিক ও বিভিন্ন পেশার নেতারা উপস্থিত ছিলেন।

পরে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, মরহুমের কন্যা নাহিদ আনজুম সিদ্দিকী মরহুমের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন।

এরপর জাতীয় প্রেসক্লাব, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, দিনকাল পরিবার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদিন ফারুক, অধ্যাপক মামুন আহমদ, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, মিডিয়া সেলের আলী মাহমুদ, আতিকুর রহমান রুমনসহ বিএনপির নেতারাসহ সাংবাদিকরা মরহুমের মরদেহে পুষ্পস্তবক অর্পণ করতে শেষ শ্রদ্ধা নিবেদন করে।

সরকারের ডিক্লারেশন ও মুদ্রণের প্রকাশনা বাতিলে বন্ধ থাকা দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে সর্বশেষ দায়িত্ব পালন করেন ড. রেজোয়ান হোসেন সিদ্দিকী। তিনি সাংবাদিক মহলে রেজোয়ান সিদ্দিকী হিসেবে পরিচিত ছিলেন।

তার মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শোক প্রকাশ করেন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:০৯ পূর্বাহ্ণ
  • ১২:১৪ অপরাহ্ণ
  • ১৬:২২ অপরাহ্ণ
  • ১৮:০৫ অপরাহ্ণ
  • ১৯:১৮ অপরাহ্ণ
  • ৬:২০ পূর্বাহ্ণ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights