মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৪১ পূর্বাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
ভুঞাপুরে হিট‌স্ট্রো‌কে আক্রান্ত হ‌য়ে অসুস্থ্য শিক্ষার্থী সখীপুরে শাল-গজারি বনে এক মাসে ২৫ স্থানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা নাগরপুরে তিনদিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ঘাটাইলে সংরক্ষিত বনাঞ্চল আগুনে পুড়িয়ে ধ্বংস করছে দুর্বৃত্তরা টাংগাইলে নায়ক মান্নার বাসা থেকে ৬ শত ২০ মিটার রাস্তার উন্নয়ন কাজের উদ্বোধন নাগরপুরের বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ইন্তেকাল ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত টাংগাইলে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরন নাগরপুরে প্রবাসীকে হত্যার অভিযোগে দুইজন গ্রেফতার মাভিপ্রবিতে বিতর্কে জয়ী বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’

ঘাটাইলে বনের ভেতর, আবাসিক এলাকা, স্কুল-মসজিদ, তিন ফসলি জমিতে গড়ে উঠা ইটভাটা নিয়ে চলছে শুভঙ্করের ফাঁকি

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪
  • ৮০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার বনের ভেতর, আবাসিক এলাকা, স্কুল-মসজিদের পাশে তিন ফসলি জমিতে গড়ে উঠা ইটভাটা নিয়ে চলছে শুভঙ্করের ফাঁকি।

প্রভাবশালী মালিক পক্ষ লাইসেন্স না করেই উচ্চ আদালতে রিট করে বছরের পর বছর এসব অবৈধ ইটভাটা পরিচালনা করে আসছে।

ফলে তারা আইন না মানায় এক দিকে বনের গাছ ও কৃষকের আবাদী ফসল নষ্ট হচ্ছে।  অন্য দিকে ইট ভাটার নানামুখি গাড়ির চাপে গ্রামীন রাস্তা ঘাট ভেঙে চলাচলের অযোগ্য হয়ে পরছে।

সেই সঙ্গে ইট ভাটার মলিকরা জমির উর্বর মাটি কেটে ফসল চাষ ও পরিবেশ দূষণে ব্যাপকহারে ক্ষতি করলেও স্থানীয় প্রসাশন লাভবান হয়ে অবৈধ ইটভাটার বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা না নিয়ে খোড়া অজুহাত দেখিয়ে সুকৌশলে মালিকপক্ষকে সহযোগিতা করে চলছে।

জানা যায় ঘাটাইল উপজেলায় ৫৬টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৫০টি পরিবেশ ছাড়পত্রহীন। যেসব ইটভাটার নিয়মবহির্ভূত লাইসেন্স দেয়া হয়েছে তাও মেয়াদোত্তীর্ণ।

তিন ফসলি জমিতে ইট ভাটা স্থাপন করার বিধান না থাকলেও স্থানীয় চেয়ারম্যান, উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার বেআইনীভাবে আপত্তি নাই মর্মে প্রত্যায়ন পত্র দিয়ে এসব অবৈধ ইটভাটা স্থাপন করার সুযোগ করে দিচ্ছে।

এসব ইট ভাটার মধ্যে ধলাপাড়া ইউনিয়নে বনের ভেতর গড়ে উঠেছে ৮টি। রসুলপুর ইউনিয়নে বনের ভেতর ৮টি। দেওপাড়া ইউনিয়নে বনের ভেতর ২টি। দেউলাবাড়ি ইউনিয়নে ৬টি। জামুরিয়া ইউনিয়নের আবাসিক এলাকায় ও স্কুল মসজিদের পাশে সহ গড়ে উঠেছে ১৪টি। আনেহলা ইউনিয়নে ৪টি দিগর ইউনিয়নে ৭টি। সংগ্রামপুর ইউনিয়নে বনের ভেতর  ১টি। দিঘলকান্দি ইউনিয়নে ২টি। ঘাটাইল সদর ইউনিয়নে ১টি। লোকের পারা ইউনিয়নে ১টি। ঘাটাইল  পৌর এলাকায় ২টি সহ মোট ৫৬টি ইট ভাটা গড়ে উঠেছে।

তার ২০টি-ই বন এলাকায় গড়ে উঠেছে।  অবশিষ্ট ৪৬টির ৩৯টি ইট ভাটা সংরক্ষিত বনের ৩ কিলোমিটারের মধ্যে ও জনবসতিপূর্ণ এলাকায় এবং  টাঙ্গাইল-ময়মনসিং মহাসড়ক সংলগ্ন রাস্তায় কোল ঘেঁষে ৩টি ইট ভাটা স্থাপন করা হয়েছে।

এভাবে ৫৬টি ইট ভাটার বিষাক্ত কালো ধোঁয়া যেমন পরিবেশ দূষণ হচ্ছে, অন্য দিকে ফসলী জমির উর্বর গভীর করে কেটে নেওয়ার জমির উর্বরতাও নষ্ট হচ্ছে।

আইনের প্রয়োগ না থাকায় এ ভাবে যত্রতত্র ইটভাটা স্থাপন করায় হাইড্রোলিক ও ট্রাক গাড়ির চাপে উপজেলার বিভিন্ন গ্রামের ছোট ছোট রাস্তা অল্পতেই ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পরছে।

সর্বোপরি লাভবান হচ্ছে ভাটার মালিক, সুবিধা নিচ্ছে স্থানীয় প্রশাসন। অপরদিকে ভোগান্তি ছাড়াও ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ জনগন। সেই সঙ্গে সরকারের লোকসান হচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

এসব বেআইনী ইটভাটা কিভাবে চলে জানতে চাইলে উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি শাহজাহান আলী বলেন, লাইসেন্স না থাকলেও হাইকোর্টে রিট করে ইটভাটা পরিচালনা করা হচ্ছে।

বনের কাঠ দিয়ে ইট পোড়ানোর বিষয়ে তিনি বলেন, ইটভাটা মালিক সমিতির পক্ষে থেকে সকল মালিকেই কাঠ দিয়ে ইট না পোড়ানোর জন্য বলা হলেও তার নিষেধ মানছে না।

কৃষিজমির টপ সয়েল ইট ভাটায় কেটে নেওয়ার বিষয়ে উপজেলা কৃষি অফিসার দিলশাদ জাহান জানান, বিষয়টি ইউএনও মহোদয়কে জানানো হয়েছে। অচিরেই আমরা অভিযান পরিচালনা করব।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ইরতিজা হাসান জানান, ইতিমধ্যে আমরা কয়েকটি ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে জরিমানা করেছি। ভবিষ্যৎতে এ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights