মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
ভুঞাপুরে হিট‌স্ট্রো‌কে আক্রান্ত হ‌য়ে অসুস্থ্য শিক্ষার্থী সখীপুরে শাল-গজারি বনে এক মাসে ২৫ স্থানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা নাগরপুরে তিনদিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ঘাটাইলে সংরক্ষিত বনাঞ্চল আগুনে পুড়িয়ে ধ্বংস করছে দুর্বৃত্তরা টাংগাইলে নায়ক মান্নার বাসা থেকে ৬ শত ২০ মিটার রাস্তার উন্নয়ন কাজের উদ্বোধন নাগরপুরের বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ইন্তেকাল ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত টাংগাইলে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরন নাগরপুরে প্রবাসীকে হত্যার অভিযোগে দুইজন গ্রেফতার মাভিপ্রবিতে বিতর্কে জয়ী বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’

টাঙ্গাইলে এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ৯১ জন

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ১১৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ টাঙ্গাইলে এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯১ জন। জেলায় ২০২৩ সালে বিভিন্ন স্থানে ৯৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ৯১ জন নিহত ও ৮৪ জন আহত হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাকিবুল হাসান রাসেল।

অপরদিকে সড়ক দুর্ঘটনা কমাতে সড়ক আইন মেনে চলার জন্য সচেতনতামূলক সেমিনার করার দাবি জানান গাড়ি চালকরা।

পুলিশ সূত্রে জানা যায়, ২০২৩ সালের জানুযারি মাসে ৫টি দুর্ঘনায় চারজন নিহত দুজন আহত, ফেব্রুয়ারি মাসে ৭টি দুর্ঘটনায় সাতজন নিহত ১ জন আহত, মার্চ মাসে ৫ দুর্ঘটনায় ৭ জন নিহত ৩ জন আহত, এপ্রিল মাসে ৩ দুর্ঘটনায় ৩ জন নিহত, মে মাসে ৭ দুর্ঘটনায় ৬ জন নিহত ৫ জন আহত, জুন মাসে ১২ দুর্ঘটনায় ১০ জন নিহত ১০ জন আহত, জুলাই মাসে ১৪ দুর্ঘটনায় ১৭ জন নিহত ২২ জন আহত, আগস্ট মাসে ১৪ দুর্ঘটনায় ১৪ জন নিহত ৪ জন আহত, সেপ্টেম্বর মাসে ১০ দুর্ঘটনায় ৭ জন নিহত ১২ জন আহত।

এছাড়া অক্টোবর মাসে ৪ দুর্ঘটনায় ৩ জন নিহত ২ জন আহত, নভেম্বর মাসে ৬ দুর্ঘটনায় ৪ জন নিহত ৪ জন আহত এবং ডিসেম্বর মাসে ১২ দুর্ঘটনায় ১১ জন নিহত ও ১৯ জন আহত হয়েছেন।

নিরাপদ সড়ক চাই টাঙ্গাইল জেলা শাখার সভাপতি গোলাম কিবরিয়া বড় মনি বলেন, অল্প দক্ষ বা অদক্ষ চালক দিয়ে গাড়ি চালানোই সড়ক দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ। এ ছাড়াও মোটরসাইকেল চালকরা বেপরোয়া গাড়ি চালাতে গিয়ে প্রাণহানি না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে সংগঠনের পক্ষ থেকে সচেতনতা সেমিনার করা হয়। একটা পরিবার সবসময়ই চায় আপনি এবং আপনার গাড়ি দুটোই ভালো থাকুক ও নিরাপদে থাকুক।

গাড়ি চালকরা অভিযোগ করেন, উঠতি বয়সের ছেলেরা মোটরসাইকেল নিয়ে যখন বের হয় তখন তারা অতিরিক্ত গতিতে চালায়। এ ছাড়াও তারা রাস্তায় প্রতিযোগিতা করে। তাই বিশেষ করে মোটরসাইকেল চালকদের জনসচেনতার জন্য সেমিনার করা প্রয়োজন। এবছর যত দুর্ঘটনা ঘটেছে এর মধ্যে মোটরসাইকেল চালকদের সংখ্যাই বেশি।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) টাঙ্গাইলের সহকারী পরিচালক শেখ মাহতাব উদ্দিন আহমেদ বলেন, সড়কে চলতে হলে সড়কের আইন মেনে গাড়ি চালাতে হবে। এ ছাড়াও নিরাপদ ড্রাইভিংয়ের জন্য যা সবচেয়ে বড় প্রয়োজন সেটি হলো মনোযোগ। যখনই গাড়ি চালানো হয় তখন খেয়াল রাখা উচিত মনোযোগ যেন গাড়ি এবং রাস্তার দিকেই থাকে। কখনই গাড়ি এবং রাস্তা থেকে মনোযোগ সরানো উচিত না। একটু অমনোযোগী ড্রাইভিংয়ের কারণে ঘটতে পারে মর্মান্তিক দুর্ঘটনা। এটি মাথায় রেখে গাড়ি চালালে দুর্ঘটনা কমে যাবে বলে আশাবাদী।

এবিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রাকিবুল হাসান রাসেল বলেন, অনেক সময় প্রতিযোগিতা করে অনেক ড্রাইভার গাড়ি চালিয়ে থাকেন। এটি সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। তাই ঠান্ডা মাথায় গাড়ি চালানো আর মনে রাখা উচিতো আপনি গাড়ি চালানোর প্রতিযোগিতায় নামেননি, নিরাপদে নিজ গন্তব্যে পৌঁছাতে গাড়ি চালাচ্ছেন। তাহলে সড়ক দুর্ঘটনা অনেকাংশই কমে যাবে বলে মনে করি।

তিনি আরও বলেন, চালানোর সময় কখনই হুটহাট করে গাড়ির গতিসীমা বাড়াবেন বা কমাবেন না। হুটহাট গাড়ির গতি বাড়ানো বা কমানো বড় দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়। তাই যতদূর সম্ভব এই বিষয়টি মেনে গাড়ি চালানোর চেষ্টা করা উচিত।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights