মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

সখীপুরে মাছ শিকার উৎসব পালন

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ৫২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ টাঙ্গাইলের সখীপুরের কালিয়া ইউনিয়নের মাচিয়া বড় পুকুরে মাছ শিকার উৎসব পালন করা হয়েছে।

রোববার (১৭ মার্চ) সকাল ৯টা থেকে এ উৎসব শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। এ সময় ওই পুকুরে উপজেলার বিভিন্ন গ্রামের বিভিন্ন বয়সী শতাধিক মৎসপ্রেমী মাছ শিকার করেন।

জানা যায়, মাচিয়া বড় পুকুরটি সরকারের মালিকানাধীন। এটি পাঁচ লাখ টাকায় পাঁচ বছরের জন্য লিজ নিয়েছেন বানিয়ারছিট সোনার বাংলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ আলী।

তিনি ওই পুকুরে মাছ শিকার উৎসবের ঘোষণা দিয়ে ২ হাজার ৬০০ টাকা দাম ধরে ১০৩টি টিকেট বিক্রি করেন। ১টি টিকেটে সর্বোচ্চ ২টি জাল ফেলার সুযোগ দেয়া হয়। পুকুরটিতে মোট জাল ফেলা হয় ২০৬টি। শিকারীরা পলো, জাল, দড়ি ও মাছ ধরার নানা উপকরণ নিয়ে দলবদ্ধভাবে পাঙ্গাশ, তেলাপিয়া, সরপুঁটি, কার্ফুসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার করেন।

এদিকে মাছ ধরার এ উৎসব দেখতে স্থানীয় বিভিন্ন গ্রামের শতশত নারী-পুরুষ ভিড় করেন। এ সময় ওই এলাকায় এক উৎসবের জনপদে পরিণত হয়। লোকজন মাছ ধরার উৎসবে উপস্থিত হয়ে মাছ শিকার দেখেন। ওই মাছ ধরা উৎসবে শিকারিদের অনেকেই নানা প্রজাতির মাছ ধরেছে। পানিতে জাল টেনে হৈ-হুল্লোড় আর উল্লাস করে মাছ ধরেন তারা। এ সময় চিরচেনা গ্রামবাংলার অপরূপ সৌন্দর্যময় এক অনন্য দৃশ্যের সৃষ্টি হয়।

মাছ ধরা উৎসবে অংশগ্রহণকারী আব্দুস সালাম (৩৫) বলেন, আমি ২টি টিকেট নিয়েছিলাম, ২টি টিকেটে আমি ৬ কেজি মাছ ধরতে পেরেছি।

তিনি বলেন, আসলে এখানে মাছ শিকারে আসার মূল উদ্দেশ্য একটু আনন্দ-উৎসব করা। অনেক আনন্দ পেয়েছি। ২ হাজার ৬০০ টাকায় মাত্র ২ কেজি মাছ পেলেও দুঃখ নেই।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights