মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
ভুঞাপুরে হিট‌স্ট্রো‌কে আক্রান্ত হ‌য়ে অসুস্থ্য শিক্ষার্থী সখীপুরে শাল-গজারি বনে এক মাসে ২৫ স্থানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা নাগরপুরে তিনদিন ব্যাপী খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত ঘাটাইলে সংরক্ষিত বনাঞ্চল আগুনে পুড়িয়ে ধ্বংস করছে দুর্বৃত্তরা টাংগাইলে নায়ক মান্নার বাসা থেকে ৬ শত ২০ মিটার রাস্তার উন্নয়ন কাজের উদ্বোধন নাগরপুরের বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ইন্তেকাল ঘাটাইলে সড়ক দুর্ঘটনায় এক ব্যক্তি নিহত টাংগাইলে কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরন নাগরপুরে প্রবাসীকে হত্যার অভিযোগে দুইজন গ্রেফতার মাভিপ্রবিতে বিতর্কে জয়ী বিরোধী দল ‘ভগ্নমনস্কতা’

নাগরপুরে এক জমিতে একসাথে তিন ফসল

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪
  • ৬২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ টাঙ্গাইলের নাগরপুর উপজেলার কৃষক মাসুদ মিয়া একই জমিতে একসঙ্গে আলু, ভুট্টা ও সুর্যমুখী চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন। কৃষি বিভাগের পরামর্শে সমন্বিত পদ্ধতিতে সময় ও খরচ অনেকটাই কমেছে। এতে তিনি অধিক লাভবান হচ্ছেন। সমন্বিত পদ্ধতিতে চাষাবাদ পুরো উপজেলায় ছড়িয়ে দেয়া হবে কৃষি বিভাগ জানিয়েছে।

জানা যায়, টাঙ্গাইলের নাগরপুর উপজেলা কৃষি বিভাগের উদ্বুদ্ধকরণে গয়হাটা ইউনিয়নের নয়পাড়া গ্রামের কৃষক মাসুদ মিয়া একই জমিতে আলু, ভুট্টা ও সুর্যমুখী চাষ করে সফল হয়েছেন। কৃষক মাসুদ মিয়া জানান, কৃষি কর্মকর্তাদের পরামর্শে তিনি প্রথমে জমি তৈরী করে তাতে সুর্যমুখী ও আলুর বীজ রোপন করেন। বীজ রোপনের এক মাস পর তিনি একই জমিতে ভুট্টার বীজ রোপন করেন। এক সাথে তিন ফসল চাষ করায় তার জমিতে খরচ অনেকটাই কম হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় আলুর ফলনও হয়েছে ভালো। বাজারে আলুর দাম ভালো থাকায় তিনি অধিক লাভবান হয়েছেন। এছাড়াও সুর্যমুখীর বীজ বিক্রি করেও তিনি লাভবান হয়েছেন। আগামীতে তিনি আরো বেশী পরিমানের জমিতে এই পদ্ধতিতে একই জমিতে একাধিক ফসল চাষ করবেন বলে জানিয়েছেন।

কৃষক মাসুদ মিয়ার এই সফলতায় এলাকার অনেক কৃষক সমন্বিত পদ্ধতিতে চাষাবাদ শুরু করেছেন। এলাকার আলু ব্যবসায়ীরা আগে টাঙ্গাইল জেলার পাইকারী বাজার থেকে আলু কিনি নিয়ে বিক্রি করতেন। এখন মাসুদ মিয়ার কাছ থেকে তারা আলু কিনছেন।

এ বিষয়ে নাগরপুর উপজেলা কৃষি অফিসার ইমরান হোসাইন জানান, সমন্বিত এই পদ্ধতিতে চাষাবাদ খুবই লাভজনক। কৃষি কর্মকর্তারা এই পদ্ধতি সম্প্রসারণের জন্য নিয়মিত পর্যবেক্ষণ করেছেন এবং জমি পরিচর্যা সম্পর্কে পরামর্শ দিচ্ছেন। সমন্বিত এ পদ্ধতি সারাদেশে সম্প্রসারণ করা হলে লাভবান হবে দেশের কৃষি খাত।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights