মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

সোমবার, ২০ মে ২০২৪, ১২:৩০ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

বাসাইলে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ২৮৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ প্রতিবারের মতো এবারও পৌষের শেষ দিনে টাঙ্গাইলের বাসাইলে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব এবং গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) দিনব্যাপী উপজেলার সদর ইউনিয়নের বাসুলিয়া (চাপড়াবিল) সৌন্দর্যের রানি হিজল গাছের আঙিনায় এ পৌষ মেলা আয়োজন করা হয়।

পৌষের এ মেলায় বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, হাজারো দর্শনার্থীদের ভিড়ে মিলন মেলায় পরিণত হয়েছে চাপড়াবিলের মাঝখানে দাঁড়িয়ে থাকা শত বছরের সিদ্ধেশ্বরী হিজল গাছটির আঙিনায়।

মেলায় নারী-পুরুষ আর শিশু-কিশোরের ভিড়ে আনন্দ ও উৎসবমুখর হয় মেলা প্রাঙ্গণ।

গ্রাম-বাংলার পৌষের এ মেলায় গ্রামীণ জনপদের এই মেলায় বসে বাতাসা, দই মিষ্টির দোকান, ভাজা পেয়াজো, চানাচুর, বাদাম, মাটির তৈজষপত্র, বাঁশ-বেতের তৈজষপত্র, প্লাস্টিক পণ্য, ফুসকা, চটপটির ও শীতের বস্ত্রের দোকান বসে। মেলায় আসা ক্রেতারা কিনে তাদের প্রয়োজনীয় বিভিন্ন তৈজষপত্র।

শভংকর সূত্রধর বলেন, সনাতন ধর্মাবলম্বী একটি উৎসব পৌষ সংক্রান্তি। পৌষ মাসের শেষের দিন এই মেলা অনুষ্ঠিত হয়। মেলা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বিভিন্ন পিঠা বানিয়ে থাকে। এ মেলা উপলক্ষে এলাকার সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে উৎসবের আমেজ বিরাজ করে।

তিনি আরও বলেন, আত্নীয়-স্বজন প্রতিটি বাড়িতে ঘুরতে আসেন। যুগ যুগ ধরে হিজল গাছের সামনে এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। হিজল গাছের নিচে পূর্জা-অর্চণা অনুষ্ঠিত হয়।অনেকই মানত করে বাতাসা-দুধ নিয়ে আসেন। দূর-দূরান্ত থেকে অনেক মানুষ মেলায় আসে এবং তাদের চাহিদা মতো কেনাকাটা করেন।

বাসাইল সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য আনিছ মিয়া জানান, এই মেলাটি যুগ যুগ ধরে পালিত হচ্ছে। বাসাইল ছাড়াও জেলার বিভিন্ন উপজেলার মানুষ এই মেলায় ঘুরতে আসেন। মেলায় আসার জন্য রাস্তার সমস্যা রয়েছে। দর্শনার্থীরা জমির আইল ধরে মেলায় আসেন। রাস্তার জন্য প্রকল্প দেওয়া হয়েছে। আগামী বছর রাস্তা করা হবে।

বাসাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহানুর রহমান সোহেল জানান, বাসাইলের বাসুলিয়া হিজল গাছের সামনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তি মেলা অনুষ্ঠিত হয়েছে। এই মেলাটি যুগ যুগ ধরে পালিত হচ্ছে।

প্রতিবছর পৌষ মাসের শেষের দিন এই মেলা অনুষ্ঠিত হয়। দর্শনার্থীরা জমির আইল ধরে এই মেলায় আসেন। পরিকল্পনা রয়েছে হিজল গাছের সামনে রাস্তা করে দেওয়ার জন্য। সবার সহযোগিতায় রাস্তা করা হবে।

বাসাইল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাজহারুল আমিন বিপিএম জানান, বাসাইলের বাসুলিয়ায় হিজল গাছের সামনে মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার নিরাপত্তার জন্য পুলিশ সদস্য নিয়োজিত ছিল। মেলা সুষ্ঠুভাবে সম্পূর্ণ হয়েছে। শুনেছি মেলাটি যুগ যুগ ধরে পালিত হয়ে আসছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights