মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

গোপালপুরে জমির মধ্যে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ২৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ অনাবৃষ্টির কারণে দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। হিট ষ্টোকে আক্রান্ত হচ্ছে মানুষ, প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা, হাঁসফাঁস অবস্থা প্রাণীকুলের। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে বৃষ্টির আশায় আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে, রবিবার (২৮ এপ্রিল) সকাল ৯টায় দক্ষিণ গোপালপুর মন্ডলবাড়ি জামে মসজিদ কতৃপক্ষের আয়োজনে হেলেঞ্চা বিলের মধ্যে ইসতিসকা নামাজের আয়োজন করা হয়।

এতে ইমামতি, খুৎবা প্রদান এবং দোয়া পরিচালনা করেন ২০১ গম্বুজ মসজিদের ইমাম ও খতিব মুফতি আবদুল্লাহ আল মামুন। গোপালপুর পৌরসভার মেয়র রকিবুল হক ছানাসহ দক্ষিণ গোপালপুর, ভুঞারপাড়া, সুন্দর এবং মাদারজানী গ্রামের আনুমানিক ৭শতাধিক মানুষ অংশ নেন।

ইসতিসকা শব্দের অর্থ পানি প্রার্থনা করা বা বৃষ্টির জন্য দোয়া করা। যখন অনাবৃষ্টির কারণে দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে ওঠে, নদী-খাল-জলাশয় শুকিয়ে যায়, মাঠে ফসলের ক্ষতি হয়, গাছপালা, উদ্ভিদ ও তৃণলতা জীর্ণ হয়ে যায়, জীবজন্তু ও পশুপাখির কষ্টের সীমা থাকে না, এমন বিপর্যয় থেকে রেহাই পেতে তখন আল্লাহর কাছে আশ্রয় চাইতে হয়। অতীত গুনাহের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে দুই রাকাত নফল নামাজ পড়ে আকুতিভরে বৃষ্টির জন্য প্রার্থনা জানানোকে ইসতিসকা বলা হয়। এই নামাজকে ইসতিসকার নামাজ বলে। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ! তোমরা সবর ও সালাতের মাধ্যমে আল্লাহর সাহায্য কামনা করো। নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’ (সুরা বাকারা, আয়াত: ১৫৩)

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights