মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
মধুপুরে বনের জলাশয় দখল করে ভরাট কালিহাতীতে ১৪৪ ধারা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘর ভাঙচুরের অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে মির্জাপুরে সাংবাদিকদের সাথে শিল্পপতি রেজাউল করিম বাবুলর মতবিনিময় টাংগাইলে বাড়ির আঙ্গিনায় ও ছাদ বাগান করলেই পাবেন উপহার মধুপুরের আলোকদিয়ায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে আলোচনা সভা কালিহাতীতে মুখোমুখি সংঘর্ষে নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে উঠে পড়ে বাস!! ঘাটাইলে পাঁচ গরুসহ গাড়ি রেখে পালিয়ে যায় গরু চোররা সখীপুরে তীব্র তাপদাহের মধ্যেই ধান কাটছে কৃষি শ্রমিকরা ঘাটাইলে বাখাটেদের টাকা না দেওয়ায় প্রবাসীকে গাছের সঙ্গে বেঁধে মারধর ও নাবালিকার সঙ্গে বিয়ে দেওয়ার অপচেষ্টা সখীপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ

টাঙ্গাইলে গাছে গাছে সুভাস ছড়াচ্ছে কাঁঠালের মুচি

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : রবিবার, ৩ মার্চ, ২০২৪
  • ৬৯ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ মাঘ পেরিয়ে বসন্তের হওয়া লেগেছে প্রতিটি ফলবৃক্ষের গাছপালায়। প্রকৃতির রুপ সজ্জার পরিবেশ ও প্রকৃতি অনিন্দ্য সৌন্দর্য ধারণ করছে। এলাকা ও শহরজুড়ে ফুল ও ফলে ভরে উঠেছে। এরমধ্যে গ্রীস্ম মৌসুমের একটি জনপ্রিয় ও দেশের জাতীয় একটি ফল কাঁঠাল। চলতি মৌসুমে টাঙ্গাইল জেলার ১২টি উপজেলায় রাস্তা পাশে, বাড়ির আঙিনা ও পরিত্যক্ত জায়গায় লাগানো কাঁঠাল গাছে থোকা থোকা মুচি ধরেছে। কাঁঠালের মুচিতে ছড়াচ্ছে সুভাস।

সরেজমিনে টাঙ্গাইল জেলার ভূঞাপুর, ঘাটাইল, কালিহাতীসহ বিভিন্ন উপজেলা ঘুরে দেখা যায়, গত বছরের মতো এ বছরও প্রতিটি গাছে প্রচুর কাঁঠাল গাছে মুচি ধরেছে। বসতবাড়ির আঙিনা থেকে শুরু করে রাস্তার দু’পাশ ও বিভিন্ন স্থানে কাঁঠালের প্রচুর মুচি শোভা পাচ্ছে। ছোট-বড় প্রতিটি কাঁঠাল গাছের গোড়া থেকে শুরু করে মগডাল পর্যন্ত থোকা থোকা ঝুলছে কাঁঠালের মুচি। এ থেকে মৌ-মাছিরা মনের আনন্দে মুচি থেকে মধু আহরণ করছে। ভূঞাপুর উপজেলার কয়েড়া গ্রামের কাঁঠাল চাষি মহর আলী বলেন, বাড়ির আঙিনা ও বাড়িতে লাগানো কয়েকটি কাঁঠাল গাছে গতবারের তুলনায় এ বছর অনেক বেশি কাঁঠাল মুচি ধরেছে। প্রতিটি গাছে ১০০-১২০ টি বা আরও অধিক হবে। যদি আবহাওয়া অনূকূলে থাকে তাহলে এ বছর প্রতিটি গাছে প্রায় শতাধিক কাঁঠাল থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। মুচি পরিপক্ষ হতে আরও ৩৫-৪৫ দিনের মতো সময় লাগতে পারে।

একই উপজেলার ভারই গ্রামের বীর মুক্তিযোদ্ধা সৈয়দ মাসুদুল হক টুকু বলেন, রাস্তার পাশে ও বাড়ির চারপাশে কমপক্ষে ২০ থেকে ২৩ টি অনেক পুরনো ও নতুন কাঁঠাল গাছ রয়েছে। গতবারের তুলনায় এ বছর সবচেয়ে বেশি মুচি ধরেছে। প্রতিদিন সকালে গাছের পানি দিচ্ছি। আবহাওয়া ভালো থাকলে তিনভাগের দুই ভাগ মুচি টিকতে পারে। এছাড়াও কাঁঠাল মুচি থেকে রোগ বালাইরোধে কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। এদিকে, দিন দিন কমে যাচ্ছে জাতীয় ফল কাঁঠাল গাছের সংখ্যা। কাঠ জাতীয় চারা রোপনে ঝুঁকছে মানুষ। এনিয়ে কথা হয় নলুয়া গ্রামের নার্সারী মালিক হাসমত আলীর সাথে। তিনি বলেন, আগের মতো এখন আর কাঁঠাল গাছের চারা বিক্রি হয় না। যার কারণে নার্সারীতে কাঁঠালের চারা উৎপাদনও কম করা হচ্ছে। তবে, কৃষি বিভাগের জোড়ালো তৎপরতা ও চাষিদের উৎসাহ প্রদান করলে কাঁঠাল চারা রোপনে ঝুঁকবে মানুষ।

এ বিষয়ে টাঙ্গাইল জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) দুলাল উদ্দিন বলেন, জেলার ১২টি উপজেলায় ৪ হাজার ৮৮ হেক্টর জমিতে কাঁঠাল গাছ রয়েছে। এরমধ্যে মধুপুর, ঘাটাইল, সখীপুর ও ধনবাড়ী উপজেলায় বেশি কাঁঠাল চাষ হয়ে থাকে। এ বছর চলতি মৌসুমে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৪ হাজার ৯৮৪ মেট্রিক টন। কাঁঠালের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ে আমরা কাজ করে যাচ্ছি।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights