মধুপুরের প্রথম অনলাইন সংবাদপত্র

বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন

First Online Newspaper in Madhupur

শিরোনাম :
সখীপুরে সড়ক দুর্ঘটনায় এক ব্যবসায়ী নিহত বিএনপি বারবার ভোট বর্জন করে মানুষের কাছ থেকে দুরে সরে যাচ্ছে-ড. আব্দুর রাজ্জাক এমপি ধনবাড়ী ও মধুপুরে প্রথম ধাপে ভোট গ্রহণ চলছে শান্তিপূর্ণভাবে মধুপুরে উপজেলা নির্বাচনে শেষ হাসি হাসবে কে? মধুপুর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন গারো সম্প্রদায়ের দুই প্রার্থী নাগরপুরে স‘মিল শ্রমিককে কুপিয়ে আহত করেছে কিশোর গ্যাং এর সদস্যরা মাভিপ্রবিতে বায়োকেমিক্যাল পার্সপেক্টিভ ” শীর্ষক সেমিনার মাভিপ্রবিতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে ছাত্রলীগের সমাবেশ সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ির বাড়িতে দুর্ধর্ষ চুরি ঘাটাইলে কালের সাক্ষী “হুতার বাড়ি”

প্রথমবারের মতো মাভাবিপ্রবির তিন অধ্যাপক প্রথম গ্রেডে উন্নীত

সংবাদ দাতার নাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৮ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ প্রথমবারের মতো টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) তিন অধ্যাপক প্রথম গ্রেডে উন্নীত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার ২০ বছর এবং দ্বিতীয় গ্রেডের সময়সীমা দুই বছর পূর্ণ হওয়ায় তারা এই গ্রেডপ্রাপ্ত হয়েছেন। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত পৃথক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

প্রথম গ্রেড পাওয়া তিনজন অধ্যাপক হলেন- বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন, এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. এএসএম সাইফুল্লাহ এবং কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মতিউর রহমান। অফিস আদেশ অনুযায়ী, গত (৩১ জানুয়ারি) অনুষ্ঠিত ২৩৮তম রিজেন্ট বোর্ডের সভার ২৩ (খ ও গ) নং সিদ্ধান্ত অনুসারে, অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন ও অধ্যাপক ড. এএসএম সাইফুল্লাহ’র শিক্ষকতার ২০ বছর পূর্ণ হওয়ায় এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌঁছানোর ২ (দুই) বছর পর ২০২৩ সালের (১ জুলাই) হতে তাদের অধ্যাপক পদে ১ম গ্রেড প্রদান করা হয়। একইসঙ্গে একই রিজেন্ট বোর্ড সভার ২৩ (ঘ) নং সিদ্ধান্ত অনুসারে, অধ্যাপক ড. মতিউর রহমানের শিক্ষকতার ২০ বছর পূর্ণ হওয়ায় এবং ২য় গ্রেডের সর্বশেষ সীমায় পৌঁছানোর ২ (দুই) বছর পর ২০২৩ সালের (৪ নভেম্বর) হতে তাকে অধ্যাপক পদে ১ম গ্রেড প্রদান করা হয়।

অধ্যাপক ড. এ কে এম মহিউদ্দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয় (তৎকালীন জগন্নাথ কলেজ (বর্তমান) থেকে উদ্ভিদবিদ্যা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমান বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০০৬ সালে সহকারী অধ্যাপক পদে বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। মালয়েশিয়ার ‘ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া’ (ইউপিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি দীর্ঘ শিক্ষকতার জীবনে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, লাইফ সায়েন্স অনুষদের ডিন, রিসার্চ সেলের পরিচালক, পরিবহন পরিচালক এবং আইকিউএসির সহকারী পরিচালকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. এএসএম সাইফুল্লাহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান বিষয়ে স্নাতক এবং পরিবেশ দূষণ ও ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। বিগত ২০০৪ সালে তিনি মাভাবিপ্রবির এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ডর্টমুন্ড থেকে উচ্চশিক্ষা এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া (ইউপিএম) থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বিভাগের ১৩তম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। আগেও তিনি বিভাগের ৫ম চেয়ারম্যানের দায়িত্বপালন করেন। এছাড়া লাইফ সায়েন্স অনুষদের ডিন, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শ দান কেন্দ্রের পরিচালকসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. মতিউর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ও পিএইচডি সম্পন্ন করেন। বিগত ২০০৩ সালে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। পরবর্তীতে তিনি সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

এছাড়া তিনি ইউনিভার্সিটি অফ ওয়ারশ, আইসিএম, ভিজ্যুয়াল অ্যানালাইসিস ল্যাব, পোল্যান্ড থেকে ইরাসমাস-মুন্ডুস ইউরোপ এশিয়া (ঊগঊঅ) পিএইচডি এক্সচেঞ্জ স্টুডেন্ট স্কলারশিপ লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ শিক্ষকতার জীবনে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় চেয়ারম্যান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, হলে প্রভোস্টসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ
©2024 All rights reserved
Design by: POPULAR HOST BD
themesba-lates1749691102
Verified by MonsterInsights